সুন্দরভাবে তৈরি সেলফ-কেয়ার রুটিনের পেছনে কিছু সচেতন চিন্তাভাবনা না থাকলে তা সম্পূর্ণ হয় না। আপনি যে সব ব্র্যান্ডের প্রডাক্ট ব্যবহার করেন, তারা কি সাসটেনেবিলিটি বা স্থায়িত্বকে প্রাধান্য দেয়? আপনি কি অকারণেই গাদাগুচ্ছের প্রডাক্ট কিনে ফেলেন? অথবা এমন কোনও প্রডাক্ট কি কেনেন যা প্রাণীদের ওপর নিষ্ঠুরতাকে সমর্থন করে? নিজেকে এ সব প্রশ্ন যদি না করেন, তা হলে হয়তো আপনার রূপচর্চার রুটিন আক্ষরিক এবং রূপক, দুই অর্থেই খুব টক্সিক। 2022 সালে দাঁড়িয়ে এ সব প্রশ্ন আমরা অবহেলা করতে পারি না, একইভাবে পারি না চিন্তাভাবনা না করে পণ্য কিনতে। সে জন্যই আমরা এখানে তুলে এনেছি চারটি প্রশ্ন। যে কোনও নতুন প্রডাক্ট কেনার আগে নিজেকে এই চারটি প্রশ্ন করুন।
- 01. উপাদানগুলি কি প্রাকৃতিক, নীতিগতভাবে সংগৃহীত এবং নিষ্ঠুরতামুক্ত?
- 02. সংশ্লিষ্ট ব্র্যান্ড কী ধরনের প্যাকেজিং ব্যবহার করে?
- 03. আপনি কি একগুচ্ছ প্রডাক্ট কিনছেন?
- 04. আপনি যে সব ব্র্যান্ডের জিনিস কেনেন তাদের কি কোনও লক্ষ্য আছে?
01. উপাদানগুলি কি প্রাকৃতিক, নীতিগতভাবে সংগৃহীত এবং নিষ্ঠুরতামুক্ত?

নতুন ব্র্যান্ডের পণ্য কেনার আগে এই প্রশ্নগুলির উত্তর খুঁজুন। ব্র্যান্ডটি কি প্রাণীদের ওপর নিজেদের প্রডাক্ট পরীক্ষা করে? উপাদান সংগ্রহ করতে গিয়ে তারা কি স্থানীয় পরিবেশ ধ্বংস করছে? যে ব্র্যান্ডটি এই দুটি প্রশ্নের ক্ষেত্রেই সঠিক উত্তর দিয়েছে, সেটি হল সিম্পল। এই ব্র্যান্ডের দর্শন একটাই: ত্বক, পৃথিবী এবং প্রাণীদের প্রতি সচেতনতা। এই ব্র্যান্ডের প্রডাক্টে কোনও কৃত্রিম গন্ধ, রং, ডাই, কড়া কেমিক্যাল বা প্যারাবেন নেই। নিষ্ঠুরতামুক্ত ব্র্যান্ড হিসেবে এটি পেটা দ্বারা প্রত্যয়িত। পুনর্ব্যবহারযোগ্য প্যাকেজিং এবং স্থিতিশীল কার্টন ও উপাদান সংগ্রহের ব্যাপারে এই ব্র্যান্ডটি সবসময় খেয়াল রাখে। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট/Love, Beauty and Planet এরকমই আর একটি পেটা প্রত্যয়িত নিষ্ঠুরতামুক্ত ভেগান ব্র্যান্ড। এই ব্র্যান্ডটি নিজেদের উপাদান সংগ্রহ করে নীতি মেনে। একটি উদাহরণ, লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট হাইড্রেটিং কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা ফ্লাওয়ার বডি লোশন/Love, Beauty and Planet Hydrating Coconut Water and Mimosa Flower Body Lotion-এর উপাদানে ব্যবহৃত ডাবের জল সম্পূর্ণ নৈতিকভাবে ফিলিপাইনস থেকে সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া আরও কিছু লক্ষ্য তাদের আছে, যেমন নিজেদের কার্বন নিঃসরণ 2030 সালের মধ্যে শূন্যে নামিয়ে আনা। নতুন প্রডাক্ট কেনার আগে এই বিষয়গুলি দেখে নিন।
02. সংশ্লিষ্ট ব্র্যান্ড কী ধরনের প্যাকেজিং ব্যবহার করে?

যে সব ব্র্যান্ড স্থায়িত্ব বা স্থিতিশীলতার কথা মাথায় রেখে প্রডাক্টের কথা ভাবছে, তাদের পাশে দাঁড়ানো দরকার। সাসটেনেবিলিটি বা স্থিতিশীলতার অন্যতম গুরুত্বপূর্ণ দিক হল প্যাকেজিং। সাসটেনেবল প্যাকেজিংয়ের কথা ভেবেছে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট/Love, Beauty and Planet। এই ব্র্যান্ডটি প্লাস্টিক বর্জ্যকে পুনর্নবীকরণ করে সুন্দর সুন্দর বোতল তৈরি করে যাতে ভরে দেওয়া হয় সুবাসিত শ্যাম্পু, কন্ডিশনার আর লোশন। প্রডাক্ট শেষ হয়ে গেলে আপনি ফের এই বোতলগুলো রিসাইকল করতে পারেন!
03. আপনি কি একগুচ্ছ প্রডাক্ট কিনছেন?

নানারকম লিপস্টিক, হাইলাইটার, সিরাম, অজস্র অন্যান্য মেকআপ আর স্কিনকেয়ার প্রডাক্ট কিনতে তো ভালো লাগেই, কিন্তু বারবার নতুন জিনিস না কিনে যা আছে, সেদিকেই মনোযোগ দিতে হবে। এতে অপচয় কম হবে। আর প্রডাক্ট শেষ হয়ে গেলে এমন প্রডাক্ট কিনুন যার একাধিক ব্যবহার আছে। এক একটা সমস্যার জন্য এক একরকম প্রডাক্ট না কিনে একাধিক উপকারিতা আছে এমন মাল্টিপারপাস প্রডাক্ট কেনাই সবচেয়ে ভালো।
04. আপনি যে সব ব্র্যান্ডের জিনিস কেনেন তাদের কি কোনও লক্ষ্য আছে?

সাসটেনেবিলিটি ধরে রাখার লক্ষ্যে আপনার পছন্দের ব্র্যান্ডগুলি কি অবিচল? নাকি অন্য কোনও বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য তারা আপাতত স্থিতাবস্থার কথা বলছে? একটা উদাহরণ দেওয়া যাক। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট/Love, Beauty and Planet-এর কথা ধরুন। 2030 সালের মধ্যে সমস্ত গ্যাস নিঃসরণের পরিমাণ শূন্যে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নিজেদের জন্য নির্ধারণ করেছে ব্র্যান্ডটি। কার্বন ট্যাক্স হিসেবে যে অর্থ ব্যয় হয়, তা প্রাকৃতিক সমাধানসূত্র তৈরিতে কাজে লাগানোর জন্য অক্লান্ত পরিশ্রম করছে তারা এবং জল, জঙ্গল, মাটিকে সুস্থ করে তুলতে চেষ্টা করছে। এটি তাদের অন্যতম একটি লক্ষ্য। আপনিও পণ্য কেনার আগে দেখে নিন ব্র্যান্ডগুলির এমন কোনও দীর্ঘমেয়াদি পরিকল্পনা আছে কিনা!
Written by Manisha Dasgupta on 27th Feb 2022